ঢ্যাং-কুরাকুর

করোনার জন্য এবছর মায়ের স্পেশাল অষ্টমী-নবমীর ভোগ বন্ধ বাগবাজার সার্বজনীনে

মহানগর বার্তা ওয়েবডেস্ক: দুর্গাপূজাকে কেন্দ্র করে চারিদিকে যখন থিমের ভিড় তখন ঐতিহ্যের পতাকা বয়ে নিয়ে চলেছে বাগবাজার সার্বজনীন। ভিড় যদি কোন‌ও পুজো কমিটির সাফল্যের মানদন্ড হয়, তাহলে আচ্ছা আচ্ছা থিমের পুজোকে দাঁড় করিয়ে প্রতিবছর গোল দিয়ে যায় বাগবাজার সার্বজনীন দুর্গোৎসব কমিটি। ঐতিহ্য ও সাবেকিয়ানা এখানে হাত ধরাধরি করে চলে।

এবারের এই করোনা আবহে সমস্ত পুজো কমিটির মতো বাগবাজার সার্বজনীন বাধ্য হয়েছে নিজেদের পুজোর এতদিন ধরে চলে আসা কিছু নিয়ম বদল করতে। উদ্যোক্তারা জানিয়েছেন সরকারি নির্দেশ মতো এবারে তিনদিক খোলা মন্ডপ তৈরি করা হচ্ছে। তবে দেবী মূর্তির কোন‌ও বদল হচ্ছে না। তা আগেও যেমন হতো, এবারেও তেমনি হবে। করোনা বিধি মানার কারণে এবারে মণ্ডপে কাউকেই প্রবেশ করতে দেওয়া হবে না। দর্শনার্থীদের মন্ডপের বাইরে থেকেই প্রতিমা দর্শন করতে হবে। সেই সঙ্গে এবারের অষ্টমীর অঞ্জলিতে কোন‌ও ফুল থাকবে না। বাগবাজারের পুজোয় অন্যতম ঐতিহ্য হল অষ্টমী ও নবমীর ভোগ। কিন্তু করোনার কারণে এই বছর সেই ভোগের যাবতীয় বন্দোবস্ত বন্ধ রাখতে বাধ্য হচ্ছেন উদ্যোক্তারা। সেইসঙ্গে মন্ডপ চত্বরে যথেষ্ট পরিমাণে স্যানিটাইজার ও মাস্ক মজুদ রাখা হচ্ছে বলে জানিয়েছেন তারা। ভিড় নিয়ন্ত্রণের ক্ষেত্রে মূলত প্রশাসনের ওপর উপরেই ভরসা রাখছে বাগবাজার সার্বজনীন।

কেবলমাত্র দুর্গোৎসব আয়োজন করা‌ই নয়, সেইসঙ্গে করোনা ও আম্ফান বিপর্যয়ের পর দীর্ঘদিন ধরে এলাকার দুঃস্থ মানুষদের ত্রাণ বিলি করে এসেছে এই পুজো কমিটি। তাদের আহ্বান যাবতীয় বিধি মেনে মাতৃ আরাধনার মধ্য দিয়েই দূর হোক করোনার এই করাল গ্রাস।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close