দেশ

দাঁতের যন্ত্রণায় কাতর উমর খালিদ, বিনা চিকিৎসায় দিন কাটছে তিহার জেলে

মহানগরবার্তা ওয়েবডেস্ক: কেন্দ্রীয় সরকারের কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের আন্দোলন নিয়ে যখন উত্তাল দেশের পরিস্থিতি, তখনই অন্য একটি প্রসঙ্গে দিল্লি দাঙ্গায় সন্ত্রাস ছড়ানোর অভিযোগে জেল খাটছেন উমর খালিদ। ইতিমধ্যে জেল কর্তৃপক্ষের বিরুদ্ধে একাধিক অসহযোগিতার অভিযোগ এনেছেন তিনি। এদিন আবারও আদালতের কাছে একগুচ্ছ অভিযোগ দাখিল করলেন জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র উমর খালিদ।

বুধবার শুনানির জন্য তাঁকে আদালতে পেশ করা হলে তিনি জানিয়েছেন গত ৩ দিন ধরে দাঁতের যন্ত্রণায় ভুগছেন তিনি। কিন্তু জেল কর্তৃপক্ষ তাঁকে সে ব্যাপারে কোনোরকম সাহায্য করছেন না। কোনোরকম চিকিৎসার ব্যবস্থাও করা হচ্ছে না তাঁর জন্য।

জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রনেতা উমর খালিদ বর্তমানে তিহার জেলে রয়েছেন। এদিন তাঁর অভিযোগের ভিত্তিতে আদালতের চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট দিনেশ কুমার তিহার জেলের সুপারিন্টেনডেন্টকে উমর খালিদের চিকিৎসার ব্যবস্থা করার আদেশ দিয়েছেন। জেলের নিয়ম অনুযায়ী এই কাজ করার আদেশ দেওয়া হয়েছে। শুধু তাই নয়, জেল কর্তৃপক্ষ যাতে এই আদেশ যথাযথ ভাবে পালন করেন সে বিষয়ে দুদিনের মধ্যে লিখিত পত্র দেওয়ার আদেশও দিয়েছে আদালত।

আদালতের নির্দেশে বলা হয়েছে, “আসামীকে যথাযথ চিকিৎসা পরিষেবা দেওয়ার জন্য জেল সুপারিনটেনডেন্টকে আদেশ দিচ্ছে আদালত। যদি দাঁতের ডাক্তার জেলে না থাকেন, তবে দরকার হলে আসামীকে জেলের বাইরের ডাক্তারের কাছে নিয়ে যেতে হবে।”

উমর খালিদের অভিযোগ, যে দাঁতের ডাক্তারের আসার কথা ছিল তিনি তাঁর কাছে আসেন নি। দাঁতের যন্ত্রণা নিয়ে আরো এক সপ্তাহ ডাক্তারের জন্য অপেক্ষা করা তাঁর পক্ষে সম্ভব হবে না বলে জানান তিনি।

প্রসঙ্গত উল্লেখ্য, গত ১ অক্টোবর উমর খালিদকে গ্রেফতার করা হয়েছিল। এ মাসের শুরুর দিকে আদালত তাঁর জেল হেফাজতের মেয়াদ আরো ১৪ দিন বাড়িয়েছে। এছাড়া দাঙ্গায় বৃহত্তর ষড়যন্ত্রের অভিযোগে সেপ্টেম্বরেও তাঁকে গ্রেফতার করা হয়েছিল। বারবার জেল কর্তৃপক্ষের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ এনেছেন তিনি।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close