দেশ

কবে থেকে শুরু হবে কলেজের প্রথম বর্ষের ক্লাস? বিস্তারিত জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী

মহানগর বার্তা ওয়েবডেস্ক: করোনা আবহে দীর্ঘদিন লকডাউনের জেরে বন্ধ ছিল স্কুল-কলেজ। অবশেষে খুলতে চলেছে কলেজ, এমনটাই জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। যদিও এ রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে ইতিমধ্যেই স্নাতকস্তরের ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে ৷ জানা যাচ্ছে স্নাতক স্তরে ফাইনাল ইয়ারের ছাত্র ছাত্রীদের পরীক্ষার ফল প্রকাশের পরপরই নভেম্বরে শুরু স্নাতকোত্তর স্তরের প্রথম বর্ষের ভর্তি।

২২শে সেপ্টেম্বর মঙ্গলবার ট্যুইট করেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল বলেন, বর্তমান করোনাভাইরাস মহামারী পরিস্থিতিতে যে রিপোর্ট পেশ করা হয়েছিল বিশ্ববিদ্যালয় ও কলেজ গুলোতে প্রথম বর্ষের ক্লাস শুরু হওয়া নিয়ে সেই রিপোর্টকে সম্মতি দিল কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক।৩০ অক্টোবরের মধ্যেই ভর্তি প্রক্রিয়া শেষ করে দেওয়ার গাইডলাইন দিয়েছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। ১ নভেম্বর থেকে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের প্রথম বর্ষের প্রথম সেমিস্টারের ক্লাস শুরু হবে।

ইতিমধ্যেই এরাজ্যের তরফে ইউজিসি প্রাপ্ত অনুমতি অনুযায়ী অক্টোবর মাসেই স্নাতক স্তরের পরীক্ষা শেষ করা হবে। তবে মঙ্গলবারই কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী করোনা পরিস্থিতিতে ক্লাস শুরু করার গাইডলাইন জানিয়েও ট্যুইট করেন কারণ ইউজিসির গাইডলাইন অনুযায়ী রাজ্যে এখনও পর্যন্ত কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। এবিষয়ে
বিশ্ববিদ্যালয় উপাচার্যের একাংশের মতে, নভেম্বর মাসেই স্নাতক স্তরের প্রথম বর্ষের ভর্তি প্রক্রিয়া যেহেতু শেষ হয়ে যাবে তাই সে ক্ষেত্রে কোনো জটিলতা না থাকলে ও স্নাতকোত্তর স্তরের ক্লাস শুরুর ক্ষেত্রে জটিলতা দেখা দিতে পারে পরবর্তীতে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close