দেশশিক্ষা

স্থগিত রাখা যাবে না পরীক্ষা, সুপ্রিম কোর্টে সাফ জানিয়ে দিল ইউপিএসসি

মহানগর বার্তা ওয়েব ডেস্ক:করোনা পরিস্থিতির জন্য পরীক্ষা স্থগিত বা বাতিল করা সম্ভব নয়, সুপ্রিম কোর্টে জানিয়ে দিল ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন বা ইউপিএপসি। তাঁরা জানিয়েছে পরীক্ষা গ্রহণের সমস্ত ব্যবস্থা করা হয়ে গিয়েছে, তাই তা আর স্থগিত রাখা যাবে না। পূর্ব নির্ধারিত ৪ঠা অক্টোবরেই পরীক্ষা নেওয়া হবে।

বিশ্বজুড়ে করোনা অতিমারীর কারণে যে অস্বাভাবিক পরিস্থিতির সৃষ্টি হয়েছে, তার মাঝে পরীক্ষা নেওয়ার বিষয়টি পুনর্বিবেচনা করার দাবি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন মোট ২০ জন পরীক্ষার্থী। যতদিন না পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে, ততদিন পর্যন্ত পরীক্ষা স্থগিত রাখার আবেদন জানিয়েছিলেন তাঁরা।

 

জানা গেছে, এই বিষয়ে সোমবারের মধ্যে ইউপিএপসিকে নিজেদের মতামত ও অবস্থান জানানোর নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত। বিচারপতি এএম খানউইলকরের নেতৃত্বাধীন তিন বিচারপতির ডিভিশন বেঞ্চের সামনে এদিন ইউপিএসসি স্পষ্ট জানিয়ে দেয়, পরীক্ষা গ্রহণের সব রকম ব্যবস্থা করা হয়ে গিয়েছে। এখন পরীক্ষা স্থগিত রাখা একেবারেই অসম্ভব।বিষয়টি নিয়ে অবশ্য চিন্তা-ভাবনা করে আগামী কালের মধ্যে ইউপিএসসি-কে হলফনামা জমা দিতে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। বুধবার এই মামলা নিয়ে ফের শুনানি হবে বলে জানা গেছে।

 

এই বছর ইউপিএসসি প্রিলিমিনারি পরীক্ষায় বসতে চলেছেন প্রায় ৬ লক্ষ পরীক্ষার্থী। দেশ জুড়ে মোট ৭২টি শহরের বিভিন্ন কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে। এর আগে,পরীক্ষা হওয়ার কথা ছিল গত ৩১ মে। কিন্তু করোনা ভাইরাসের জেরে উদ্ভুত পরিস্থিতির জেরে সেই পরীক্ষা সেই সময় স্থগিত রাখতে বাধ্য হন কর্তৃপক্ষ। এর পর গত ৫ জুন ফের নতুন সময়সূচি প্রকাশ করে ৪ অক্টোবর পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়ে দেয় ইউপিএসসি।

করোনা পরিস্থিতিতে লকডাউন উঠে গেলেও পরীক্ষার আয়োজন করার মতো স্বাভাবিক পরিস্থিতি কি হয়েছে? এই প্রশ্ন তুলেই ওই ২০ জন পরীক্ষার্থী আদালতে আপিল করেছিল। মামলার পরবর্তী শুনানির দিকেই এখন তাকিয়ে রয়েছে তারা।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close