খবররাজ্য

শিক্ষায় নয়া রেকর্ড! দক্ষতায় ভারতে সেরা বাংলার পড়ুয়ারা, টুইটে শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর

মহানগর বার্তা ডেস্ক: শিক্ষাক্ষেত্রে কেন্দ্রের কাছ থেকে সাফল্যের স্বীকৃতি পেল রাজ্য। গ্লোবাল প্রফিশিয়েন্সি লেভেলে-র নিরিখে দেশের সব রাজ্যের মধ্যে প্রথম স্থান অধিকার করেছে বাংলা। যা রাজ্যের শিক্ষার অগ্রগতির মুকুটে নয়া পালক। এই সাফল্যের জন্য টুইট করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই টুইটে রাজ্যবাসীকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। মুখ্যমন্ত্রী লিখেছেন, “আনন্দ ও গর্বের সঙ্গে জানাচ্ছি যে পড়ুয়াদের গ্লোবাল প্রফিশিয়েন্সি লেভেলে দেশের যে সব রাজ্য রয়েছে, তার মধ্যে প্রথম স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ।”

এরই পাশাপাশি মুখ্যমন্ত্রী আরও একটি টুইট করে লিখেছেন, “সম্প্রতি এনসিইআরটি-র সমীক্ষায় এটি উঠে এসেছে এবং এটি প্রকাশ করেছে দেশের শিক্ষা মন্ত্রক। সব পড়ুয়া, অভিভাবক ও শিক্ষকদের আমি অভিনন্দন জানাচ্ছি। শ্রেষ্ঠ হওয়ার চেষ্টা যেন আমাদের কোনওদিন থেমে না যায়।” সম্প্রতি এনসিইআরটি একটি সমীক্ষা করে। সেই সমীক্ষায় উঠে আসে, পশ্চিমবঙ্গ, উত্তরাখণ্ড, ঝাড়খণ্ড, হিমাচল প্রদেশ এবং বিহারে মতো রাজ্যগুলিতে পড়ুয়ারা সংখ্যা চেনা যোগ-বিয়োগ এবং প্রাথমিক হিসাব কষতে দক্ষ। আবার অনেক রাজ্যের পড়ুয়ারা সাধারণ সংখ্যা চেনা এবং যোগ বিয়োগের মতো প্রাথমিক হিসাব করতে পারে না। সংখ্যা শনাক্তকরণ, সংখ্যার পার্থক্য এবং সংখ্যা বিচারের ক্ষেত্রে দক্ষতার উপর দাঁড়িয়ে এই সমীক্ষা চালানো হয়। মোট ২০টি ভাষায় পরিচালিত হয়েছে এই সমীক্ষা। এই তালিকায় প্রথম স্থানে রয়েছে বাংলার পড়ুয়ারা।

এমনিতেই শিক্ষক নিয়োগে দুর্নীতি রাজ্য সরকারকে অস্বস্তিতে ফেলেছে। প্রশ্ন উঠছে রাজ্যের শিক্ষার মান নিয়েও। বিরোধীরাও রাজ্য সরকারকে কটাক্ষ করতে ছাড়েননি। এই পরিস্থিতিতে রাজ্য শিক্ষার মান নিয়ে এরূপ স্বীকৃতি অনেকটাই স্বস্তি দিল বলে মনে করা হচ্ছে। সাথে আপ্লুত হয়েছেন মুখ্যমন্ত্রীও।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close