fff
টেকনলজিমহানগর

নতুন ফিচার আগেভাগে জানিয়ে দেবে Whatsapp, আসছে চ্যাটবট অপশন

মহানগর বার্তা ওয়েবডেস্কঃ নতুন আপডেট আনতে চলেছে Whatsapp। মানুষের সময় খরচ কমিয়ে, Whatsapp এর এই নয়া ব্যবস্থা জনপ্রিয় হয়ে উঠতে পারে খুব সহজেই। ব্যস্ততার মাঝে গুরুত্বপূর্ণ App Update নজরে রাখার ফুরসত কই মানুষের। আবার একদম এড়িয়ে গেলেও মুশকিল। মোবাইল এপ্লিকেশনগুলির নতুন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত থেকে যেতে হয় তবে। একমাত্র Notiffication System এই সমস্যার সমাধান করতে পারে। অর্থাৎ সংশ্লিষ্ট Mobile Application, নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দেবে তাদের নতুন আপডেট। এবার এই Notification System এর পথে হাঁটতে চলেছে Whatsapp’ও। সম্প্রতি হোয়াটসঅ্যাপের (WhatsApp) এই চ্যাটবট ফিচারটি (WhatsApp Chatbot feature) অন্তর্ভুক্ত হয়েছে হোয়াটসঅ্যাপের বেটা ভার্সনে (Beta Version), তাই এই ফিচারটি সমস্ত সাধারণ হোয়াটস অ্যাপ (whatsapp) ব্যবহারকারীদের (Users) কাছে এখনো পর্যন্ত আপডেট না হলেও হোয়াটসঅ্যাপ বেটা (Whatsapp Beta) ভার্সন ব্যবহারকারীদের (Users) কাছে দৃশ্যমান হতে পারে। তবে, হোয়াটসঅ্যাপ স্টেবল চ্যানেলে কখন(How to use WhatsApp on Laptop or PC) এটি রোল আউট করবে সে বিষয়ে এখনও পর্যন্ত নির্দিষ্ট কোন তথ্য (Information) পাওয়া যায়নি। তবে টেলিগ্রাম (Telegram) বা সিগন্যাল (Signal) এই সমস্ত হোয়াটসঅ্যাপের (WhatsApp) প্রতিদ্বন্দ্বী অ্যাপ গুলো ইতিমধ্যেই ব্যবহারকারীদের উদ্দেশ্যে (Users) অফিসিয়ালি এই চ্যাটবট ফিচারের (Chatbot Feature) সুবিধা প্রদান করছে।

হোয়াটসঅ্যাপের বিজনেস অ্যাকাউন্টের (Business account) স্বরূপ হবে এই হোয়াটসঅ্যাপ চ্যাটবট (Whatsapp Chatbot) অ্যাকাউন্টটি। এই অ্যাকাউন্টের অন্যতম একটি বৈশিষ্ট্য হল (How to use WhatsApp on Laptop or PC) শুধুমাত্র ইনকামিং মেসেজগুলো পড়া যাবে, কিন্তু সেই মেসেজের পাল্টা রিপ্লাই দেওয়া যাবে না চ্যাটবটে(Whatsapp Chatbot)। এবার ইউজারদের কোনো বিষয়ে কনফিউশন হলে (How to use WhatsApp on Laptop or PC) হোয়াটসঅ্যাপ প্ল্যাটফর্মের (Whatsapp API)  ‘সেটিংস’ (Settings) থেকে ‘হেল্প’ (Help) অপশনে গিয়ে হোয়াটসঅ্যাপের সাথে যোগাযোগ করতে পারবে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা (WhatsApp user)।

সম্প্রতি,ফিচার ট্র্যাকার WABetaInfo বা হোয়াটসঅ্যাপ ওয়াচডগ (WhatsApp Watchdog) এর রিপোর্ট পেশ করা হয় , এই রিপোর্ট থেকে জানা যায় এখন প্রাথমিক পর্যায়ে কাজ চলছে অফিসিয়াল হোয়াটসঅ্যাপ চ্যাটবট (WhatsApp Chatbot) নিয়ে। সোশ্যাল মিডিয়াতে একটি স্ক্রিনশটও (Screenshot) শেয়ার হয় যেখান থেকে জানা যায় এই হোয়াটসঅ্যাপ চ্যাটবটের (WhatsApp Chatbot) সাহায্যে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা (Users) যেকোনো রকম নতুন ফিচার(Feature)  এলেই সেই ফিচারগুলো কি কি এবং সেগুলো ব্যবহারের পদ্ধতি সম্পর্কে বিস্তারিত তথ্য নোটিফিকেশনের (Notification) মাধ্যমে পৌঁছে যাবে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের (WhatsApp Users) কাছে। শুধু তাই নয় এই হোয়াটসঅ্যাপ চ্যাটবটের (Chatbot) আরও একটি বিশেষ সুবিধা হল এই ফিচারটি (Feature) হোয়াটসঅ্যাপ প্ল্যাটফর্মের প্রাইভেসি (WhatsApp API) এবং সিকিউরিটি (Security) বিষয়ক নোটিফিকেশন প্রদান করবে।

সম্প্রতি হোয়াটসঅ্যাপের (WhatsApp) এই চ্যাটবট ফিচারটি (WhatsApp Chatbot feature) অন্তর্ভুক্ত হয়েছে হোয়াটসঅ্যাপের বেটা ভার্সনে (Beta Version), তাই এই ফিচারটি সমস্ত সাধারণ হোয়াটস অ্যাপ (whatsapp) ব্যবহারকারীদের (Users) কাছে এখনো পর্যন্ত আপডেট না হলেও হোয়াটসঅ্যাপ বেটা (Whatsapp Beta) ভার্সন ব্যবহারকারীদের (Users) কাছে দৃশ্যমান হতে পারে। তবে, হোয়াটসঅ্যাপ স্টেবল চ্যানেলে কখন(How to use WhatsApp on Laptop or PC) এটি রোল আউট করবে সে বিষয়ে এখনও পর্যন্ত নির্দিষ্ট কোন তথ্য (Information) পাওয়া যায়নি। তবে টেলিগ্রাম (Telegram) বা সিগন্যাল (Signal) এই সমস্ত হোয়াটসঅ্যাপের (WhatsApp) প্রতিদ্বন্দ্বী অ্যাপ গুলো ইতিমধ্যেই ব্যবহারকারীদের উদ্দেশ্যে (Users) অফিসিয়ালি এই চ্যাটবট ফিচারের (Chatbot Feature) সুবিধা প্রদান করছে।

উল্লেখ্য, ব্যবহারকারীরা (Users) যাতে জীবনের সবচেয়ে ব্যক্তিগত কিছু মুহূর্ত কাছের মানুষদের সাথে ভাগ করে নিতে পারে সেই জন্য হোয়াটসঅ্যাপ (WhatsApp) এখনও পর্যন্ত সর্বশেষ ভার্সনে এন্ড-টু-এন্ড এনক্রিপশন পদ্ধতি নিয়ে এসেছে। এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড করা থাকলে আপনার সমস্ত টেক্সট, কল সম্পূর্ণ নিরাপদ থাকবে এবং আপনার পরিচিতিদের পাঠানো কোনো মেসেজ (Message) শুধুমাত্র আপনাদের মধ্যেই থাকবে অন্য কেউ এমনকি (হোয়াটস অ্যাপ) WhatsApp সেগুলো শুনতে এবং পড়তে পারবে না।

এর আগেও বহু আকর্ষণীয় ফিচার আনার দৃষ্টান্ত রয়েছে Whatsapp এর। হোয়াটসঅ্যাপ-এর লক্ষ্য PhonePe, Google Pay, Paytm সহ দেশের অন্যান্য পেমেন্ট পরিষেবাগুলিকে চ্যালেঞ্জ জানানো এবং পেমেন্ট পরিষেবায় নিজেদের স্থানটাকে আরও জোরদার করা। মেটা-মালিকানাধীন হোয়াটসঅ্যাপ কোম্পানি ভারতে তাদের পেমেন্ট পরিষেবাকে এগিয়ে নিতে একটি বড় পদক্ষেপ নিয়েছে। আসলে, কোম্পানি তার গ্রাহকদের জন্য একটি ক্যাশব্যাক অফার (WhatsApp ক্যাশব্যাক) নিয়ে এসেছে। কোম্পানির দেওয়া তথ্য অনুযায়ী, আগামী মে মাসের শেষ পর্যন্ত WhatsApp ইউজাররা মানি ট্রান্সফার করলে 33 টাকার ক্যাশব্যাক পাবেন। এই ক্যাশব্যাকটি শুধুমাত্র প্রথম 3টি ট্রানজেকশন এর জন্যই ভ্যালিড।

ক্যাশব্যাক পাওয়ার জন্য গ্রাহকদের জন্য কিছু নিয়মও নির্ধারণ করা হয়েছে। যখন তারা একজন যোগ্য গ্রাহককে টাকা পাঠাচ্ছে, তখন তাদের অ্যাপের ভিতরে একটি প্রচারমূলক ব্যানার বা উপহারের আইকন যেন দেখতে পায়। তাদের কমপক্ষে 30 দিনের জন্য WhatsApp ইউজার হতে হবে। WhatsApp Business অ্যাকাউন্টগুলি এই অফারের জন্য যোগ্য নয়৷ আপনি যে ব্যক্তিকে টাকা পাঠাচ্ছেন তাকে অবশ্যই একজন হোয়াটসঅ্যাপ ইউজার হতে হবে, এবং তাকে ভারতে WhatsApp-এ পেমেন্টের জন্য রেজিস্টার করতে হবে। অবশেষে, ইউজারদের যেন WhatsApp এর নতুন ভার্সন আপডেট করা থাকে। জেনে নিন আপনি WhatsApp পেমেন্ট এ ক্যাশব্যাক পাওয়ার জন্য যোগ্য কি না।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Check Also
Close
Back to top button
Close
Close

Adblock Detected

Please Disable your ADBlocker!