আন্তর্জাতিক

করোনাকে জয় করার পরেও আসবে নতুন মহামারি, সতর্ক করলো হু

মহানগরবার্তা ওয়েবডেস্ক: বিশ্ব জুড়ে নভেল করোনা ভাইরাসের আবহের মাঝেই ফের নতুন মহামারীর ইঙ্গিত দিয়ে মানুষকে সতর্ক থাকার পরামর্শ দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। বস্তুত, করোনার দাপট শুধু স্বাস্থ্যই নয়, ব্যাপক ক্ষতি করেছে অর্থনীতিতেও। ভাইরাস দমনে চাপিয়ে দেওয়া লকডাউনের ফলে বিশ্ব জুড়ে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে ব্যবসা। কিন্তু করোনার বিরুদ্ধে যুদ্ধ এখনও থামেনি। ভাইরাসকে নির্মূল করার জন্য একটা ভ্যাকসিনের অপেক্ষায় এখনও মুখিয়ে আছে জনগণ। তাই ফের অন্য কোন মহামারী যাতে থাবা বসাতে না পারে তার জন্য এখন থেকেই তৈরি থাকার পরামর্শ দিয়েছে হু।

এ বিষয়ে ৭৩ তম বিশ্ব স্বাস্থ্য সমাবেশের আগে নিজেদের মতামত জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। হু-এর তরফ থেকে জানানো হয়েছে, করোনা ভাইরাসকে হারানোর জন্য গোটা বিশ্ব যেভাবে একত্র হয়েছে, তাতে যে আর কিছু দিনের মধ্যেই উদ্দেশ্য সফল হবে, তা বলাই বাহুল্য। “যদিও এটা একটা বিশ্ব জোড়া সংকট, বিভিন্ন দেশ, শহর ইতিমধ্যেই সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে। এই প্রথম সমগ্র বিশ্ব কোনো একটাই উদ্দেশ্যের পিছনে ছুটেছে, তা হল এই মারণ ভাইরাসের প্রতিষেধক ভ্যাকসিন আবিষ্কার। শুধু ভ্যাকসিন আবিষ্কারই নয়, তা সব দেশের সব জায়গায় সমান ভাবে যাতে বন্টন করে দেওয়া যায়, সে চেষ্টাও করা হয়েছে”, জানিয়েছে হু।

এখানেই শেষ নয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৭৩ তম সমাবেশের লক্ষ্য হিসেবে ক্রান্তীয় অঞ্চলের রোগ গুলি, যা এযাবৎ কাল ধরে অবহেলিত হয়ে এসেছে তা নিরাময়ের জন্য ১০ বছর ব্যাপী ভাবনা চিন্তা পেশ করেছে হু। এরপরই করোনা পরবর্তী বিশ্বে এক নতুন মহামারীর সম্ভাবনা নিয়ে বিশ্ব বাসীকে সতর্ক করেছে হু।

হু বলেছে, “গত কয়েক বছর ধরে আমরা দেখেছি যে দেশগুলিতে স্বাস্থ্য পরিকাঠামো শক্ত সমর্থ সেই দেশগুলি সার্স কোভ2 ভাইরাসের দ্রুত দমনে সক্ষম হয়েছে” । হু-এর তরফ থেকে তাই দেশগুলিকে স্বাস্থ্য ব্যবস্থার উন্নতির দিকে নজর দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। তা না হলে ফের মহামারীর সম্ভাবনার আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close