আন্তর্জাতিক

করোনা রোগির সংস্পর্শে এসেছিলেন, সেল্ফ কোয়ারেন্টাইনে গেলেন হু প্রেসিডেন্ট

মহানগরবার্তা ওয়েবডেস্ক :করোনা সংক্রমণ আশঙ্কায় এবার কোয়ারেন্টাইনে গেলেন স্বয়ং বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-এর প্রেসিডেন্ট তেদ্রস আধানম ঘেব্রেয়েসুস। জানা গেছে, তিনি কোনো করোনা আক্রান্ত ব্যাক্তির সংস্পর্শে গিয়েছিলেন বলেই কিছুদিন সেল্ফ কোয়ারেনটাইনে থাকার সিদ্ধান্ত নিয়েছেন। তবে আপাতত হু প্রেসিডেন্টের কোনোরকম উপসর্গ নেই বলেই জানিয়েছেন তিনি।

রবিবার রাতে সোশ্যাল মিডিয়ায় নিজের কোয়ারেনটাইনে থাকার সিদ্ধান্ত জানান হু প্রেসিডেন্ট তেদ্রস আধানম ঘেব্রেয়েসুস। নিজের ট্যুইটার হ্যান্ডেলে তিনি লেখেন, “আমি এমন একজনের সংস্পর্শে গিয়েছিলাম যাঁর করোনা টেস্টের রিপোর্ট পজিটিভ এসেছে। আমি সুস্থ আছি এবং আমার কোনো রোগের উপসর্গ নেই, কিন্তু তবু আমি আগামী কিছুদিন নিজেকে সেল্ফ কোয়ারেনটাইনে রাখার সিদ্ধান্ত নিয়েছি।” শুধু তাই নয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা নির্ধারিত সমস্ত নিয়ম বিধি তিনি মেনে চলবেন এবং আগামী কয়েকদিন বাড়ি থেকেই কাজ করবেন বলেও জানিয়েছেন তিনি।

বস্তুত,করোনা ভাইরাসের সংক্রমণ অতিমারীর আকার ধারণ করার প্রথম থেকেই এই রোগের বিরুদ্ধে লড়াইয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন হু প্রেসিডেন্ট তেদ্রস ঘেব্রেয়েসুস। নানান সময়ে ভাইরাসের নানান গতিবিধি, আচরণ সম্পর্কে বিশ্বের জনগণকে সচেতন করার পাশাপাশি তিনি সতর্ক থাকার পরামর্শও দিয়ে এসেছেন বারবার। সেই সঙ্গে মানুষকে সুস্থ পৃথিবীর আশ্বাসও দিয়েছেন তিনি।

চীন থেকে ছড়িয়ে যাওয়ার পর এই পর্যন্ত করোনা ভাইরাস গোটা বিশ্ব জুড়ে প্রায় ১.২ মিলিয়ন মানুষের প্রাণ কেড়েছে। আক্রান্ত হয়েছেন প্রায় ৪৬ মিলিয়ন মানুষ। সেই পরিপ্রেক্ষিতে ট্যুইটারে হু প্রেসিডেন্টের উক্তি, “আমাদের সকলের স্বাস্থ্য বিধি অক্ষরে অক্ষরে মেনে চলা উচিত। একমাত্র তাহলেই আমরা করোনা চেন ভাঙতে পারব, ভাইরাসের সংক্রমণ আটকাতে পারব এবং স্বাস্থ্য ব্যবস্থা স্বাভাবিক রাখতে পারব।” বিশ্বের প্রতিটি মানুষের যে এই ভাইরাসকে আটকানোর ক্ষমতা আছে সে কথাই বারবার বলেন পঞ্চান্ন বছর বয়সী এই ইথিওপিয়ান হু প্রেসিডেন্ট।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close