দেশ

সন্ধে ৭টার পর কাজ করানো যাবে না মহিলাদের! কর্মক্ষেত্রে কড়া নির্দেশিকা যোগী সরকারের

মহানগরবার্তা ওয়েবডেস্কঃ মহিলা কর্মচারীদের জন্য এবার নতুন নির্দেশিকা নিয়ে এলো যোগী সরকার। নয়া নির্দেশিকায় বলা হয়েছে লিখিত অনুমতি ছাড়া সন্ধে ৭টা থেকে সকাল ৬টা পর্যন্ত মহিলা কর্মীদের দিয়ে কাজ করাতে পারবেন না কোনো সংস্থা। উত্তরপ্রদেশ সরকারের দাবি মহিলাদের নিরাপত্তার কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নতুন নির্দেশিকা মতে শুধুমাত্র অফিসে বসে কাজের ক্ষেত্রে নয়, বাড়িতে বসে অর্থাৎ ওয়ার্ক ফ্রম হোমের ক্ষেত্রেও মহিলাদের থেকে অনুমতি মিললে তবেই সন্ধে ৭টার পর বা সকাল ৬টার আগে তাদের দিয়ে কাজ করাতে পারবে সংস্থা। এক্ষেত্রে সন্ধে ৭টার পর মহিলাদের অফিসে এসে কাজের ক্ষেত্রে কিছু বিশেষ বন্দোবস্তেরও নিদান দিয়েছে যোগী সরকার।

নির্দেশিকায় বলা হয়েছে লিখিত অনুমতি থাকলেও রাতে ডিউটির ক্ষেত্রে একসঙ্গে অন্তত ৪ জন মহিলাকে রাখতে হবে। নাইট ডিউটি চলাকালীন অবশ্যই মহিলা কর্মীদের জন্য খাবার এবং পানীয় জলের ব্যবস্থা করতে হবে সংস্থাকে। মহিলাদের জন্য যথোপযুক্ত ওয়াশরুম এবং চেঞ্জিং রুমের ব্যবস্থা রাখতে হবে। সব সংস্থাতেই মহিলাদের নিরাপত্তার জন্য আলাদা কমিটি তৈরি করতে হবে।

যোগী সরকারের দাবি অনুযায়ী কর্মক্ষেত্রে মহিলাদের নিরাপত্তা সুনিশ্চিত করার জন্যই এই নিয়মাবলী কার্যকর করা হচ্ছে। কিন্তু প্রশ্ন উঠছে এই নির্দেশিকার মাধ্যমে কি মহিলাদের কর্মক্ষেত্রে উপস্থিতিকে নিয়ন্ত্রণ করতে চাইছে সরকার? কারণ নির্দেশিকার পাহাড় জমতে থাকলে বেসরকারি সংস্থাগুলি মহিলাদের চাকরি দেওয়ার ক্ষেত্রে নাক কুঁচকাবে। সেক্ষেত্রে মহিলাদের চাকরি বা কাজ পেতে বিভিন্ন অসুবিধা হতে পারে। আর শুধুই যদি নারী নিরাপত্তার কথা ভেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়ে থাকে, তাহলে ওয়ার্ক ফ্রম হোমের ক্ষেত্রে কেন তাঁদের সন্ধের পর কাজ করতে দেওয়া হচ্ছে না? এই প্রশ্নও উঠছে। এতসবের মধ্যে কোথাও কি ঘুরিয়ে বলে দেওয়ার চেষ্টা হচ্ছে না যে সন্ধের পর পেশাগত কাজ নয় সংসারের কাজ সামলানোই মূল কর্তব্য প্রাপ্ত বয়স্কাদের?

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
Close
Close