দেশ

দীপাবলির চমক! গোবর দিয়ে মাটির প্রদীপ বানিয়ে তাক লাগিয়ে দিলেন মহিলারা

মহানগরবার্তা ওয়েবডেস্ক: করোনা আবহেই দেশ জুড়ে চলছে উৎসবের মরশুম। দীপাবলির দোর গোড়ায় এসে আলোর উৎসবের প্রস্তুতিও তাই তুঙ্গে। করোনা পরিস্থিতিতে বেশ কিছু রাজ্যে আতশবাজিতে নিষেধাজ্ঞা জারি হলেও দিওয়ালির উন্মাদনা কমে নি। এবার গোবর দিয়ে প্রদীপ বানানোর দিকে ঝুঁকেছেন শিল্পীরা।

জানা গেছে ছত্তিসগড়ের রায়পুরের একটি মহিলা স্বনির্ভর গোষ্ঠী এবছর দিওয়ালি উপলক্ষ্যে গোবর দিয়ে প্রদীপ বা দিয়া তৈরির কাজ শুরু করেছেন। ছত্তিসগড় রাজ্যের সরকারের তরফ থেকে জানানো হয়েছে এই অঞ্চলের মহিলাদের কিছু গোষ্ঠীকে একত্র করে স্বনির্ভর করে তোলার চেষ্টা চালানো হচ্ছে। সেই প্রকল্পের কর্মসূচি হিসেবে এই প্রদীপ তৈরির কাজ শুরু হয়েছে।

এ বিষয়ে ছত্তিসগড় রাজ্য সরকার এবং মিউনিসিপ্যাল করপোরেশনের তরফ থেকে নোডাল অফিসার প্রমোদ যাদব জানিয়েছেন, “এই এলাকার মেয়েদের দলকে এক জায়গায় এনে স্বনির্ভর করে তোলার জন্য উৎসাহ দেওয়া হচ্ছে।” দিওয়ালির প্রাক্কালে প্রদীপের চাহিদা এখন অনেক বেশি।সেই কারণেই গরুর গোবর দিয়ে প্রদীপ তৈরির অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে।

বস্তুত, গতকালই উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ গোবর দিয়ে প্রদীপ তৈরির কথা জানিয়েছিলেন। রাম জন্মভূমিতে দীপোৎসব করার কথা ঘোষণা করেছেন তিনি। সেই সূত্রেই আলোর মালায় সেজে উঠবে অযোধ্যা। ভূমিপূজনের পর রাম জন্মভূমিতে এই দীপোৎসবে যোগী আদিত্যনাথ গোবরের প্রদীপ বানানোর পক্ষে জোর সওয়াল করেছেন। এরপরই ছত্তিসগড়েও একই উদ্যোগ চোখে পড়ল।

দিওয়ালির মূল আকর্ষণ হল চোখ ধাঁধানো আতশবাজির প্রদর্শন। কিন্তু এবছর করোনা আবহে সেই উল্লাসে লাগাম টানা হয়েছে বেশ কিছু রাজ্যে। তাই এবছর দীপাবলির উৎসবে একমাত্র ভরসা প্রদীপ। দেশ জুড়ে অন্যান্য বছরের তুলনায় প্রদীপের চাহিদাও তাই এবছর বেড়ে গিয়েছে অনেকটাই। সেই পরিপ্রেক্ষিতে গোবর দিয়ে প্রদীপ নির্মাণ এবং কর্মসংস্থানের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন বিশেষজ্ঞরা।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close