ঢ্যাং-কুরাকুর

লাদাখে সেনা হত্যার বদলা! ‘অসুর’ জিনপিং’কে বধ করলো বহরমপুরের ক্লাব

মহানগর বার্তা ওয়েবডেস্কঃ দুর্গাপুজো মানেই সাবেকিয়ানার সঙ্গে পাল্লা দিয়ে নিত্যনতুন থিমের অভিনবত্ব। এবছরও তার কোনো ব্যতিক্রম হয় নি। করোনা ভাইরাসের আবহে রাজ্যের নানা প্রান্তের পুজোয় উঠে এসেছে সাম্প্রতিক নানা ঘটনার থিম। সেই সূত্রেই এবার নজর কেড়েছে বহরমপুরের এক পুজোর চীন-ভারত সীমান্ত কলহের থিম।

সাম্প্রতিক অতীতে উত্তরের প্রতিবেশী রাষ্ট্র চীনের সঙ্গে ভারতের কিছু গোলযোগ দেখা গিয়েছিল। দুই দেশের সেনাবাহিনীর তৎপরতায় উত্তপ্ত হয়েছিল লাদাখ সীমান্ত অঞ্চল। এবার সেই সীমান্ত কলহের বিষয়কেই পুজোর থিম হিসেবে তুলে এনেছে মুর্শিদাবাদের বহরমপুরের স্বর্গধাম সর্বজনীন ক্লাবের পুজো। তাঁদের পুজো এবছর ৭৪ তম বছরে পা দিল। ক্লাবের তরফে মা দুর্গার পায়ের কাছে অসুরের জায়গায় রাখা হয়েছে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে।

মৃৎশিল্পী অসীম পালের তৈরি এই প্রতিমা রীতিমতো চাঞ্চল্য সৃষ্টি করেছে দর্শক মহলে। মুহূর্তের মধ্যেই সোশ্যাল মিডিয়ায় সেই প্রতিমার ছবিগুলি ভাইরাল হয়ে গিয়েছে। ওই থিমে দেখানো হয়েছে মা দুর্গার বাহন সিংহের আক্রমণে মাথা কাটা পড়েছে চীনা প্রেসিডেন্ট জিনপিং-এর।

বস্তুত, বিশ্ব জুড়ে করোনা অতিমারীর মধ্যেই গত মে মাস থেকে উত্তেজনা বেড়েছে লাদাখ সীমান্তে। কূটনৈতিকভাবে আলোচনার মাধ্যমে যদিও উত্তেজনা প্রশমনের চেষ্টা করা হয়েছিল ঠিকই, কিন্তু তাতে বিশেষ সুবিধা করা যায় নি। চীনের তরফেই উত্তেজনার পারদে ইন্ধন যোগানো হয়েছে বারবার। চীনা প্রেসিডেন্টের একাধিক বক্তব্য উত্তপ্ত করেছে পরিস্থিতি। সর্বোপরি গালওয়ান সংঘর্ষের পর দেশের মানুষের মধ্যে চিন-বিরোধী মনোভাব চরমে উঠেছে। এমতাবস্থায় তা বাদ যায় নি পুজোর থিমেও। এ বিষয়ে মন্তব্য করতে গিয়ে ওই পুজো কমিটির জনৈক সদস্য প্রলয় গুপ্ত বলেছেন, “যেখান থেকে এই করোনা ভাইরাসের উৎপত্তি, যা আজকে পুরো বিশ্ব কাঁপিয়ে দিয়েছে, সেই দেশের রাষ্ট্র নেতাকে আমরা মা দুর্গার হাত দিয়ে বধ করিয়েছি।” শুধু তাই নয়, লাদাখ সীমান্তে উত্তেজনা সৃষ্টির প্রতিবাদ হিসেবেও তাঁরা মানুষকে বার্তা দিতে চেয়েছেন বলে জানিয়েছেন প্রলয় বাবু।

এবছরের দুর্গাপুজোর শুরু থেকেই নানা অভিনব থিমের ভাবনা উঠে আসছিল দর্শকদের সামনে। কোথাও থিম করোনা ভাইরাসের অতিমারী,কোথাও বা থিম হয়েছে করোনা যোদ্ধাদের শ্রদ্ধা জানিয়ে। সেই সূত্রেই বহরমপুরের পুজো কমিটির তাঁদের ভাবনাকে একটু অন্য ভাবে চালিত করেছেন, অসুরের জায়গায় বসিয়েছেন জিনপিংকে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close